ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধ 

আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধ 

ঢাকার সাভারের আশুলিয়ায় সর্বনিম্ন মজুরির দাবিতে সড়কে নেমে কয়েকটি কারখানার কয়েক হাজার শ্রমিক অসন্তোষ প্রকাশ করেছে৷ এ ঘটনায় শ্রমিকদের সরিয়ে নিতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া থেকে ছয়তলা এলাকা পর্যন্ত থেমে থেমে চলছে অবরোধ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত সড়কে যানবাহন বন্ধ ছিলো।

সরেজমিন দেখা গেছে, আশুলিয়ার বিভিন্ন পয়েন্টে শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করে। পাশাপাশি সড়কে আর্বজনা দিয়ে আগুন দেওয়ার চেষ্টা করলে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে। এর পাল্টা জবাবে বিক্ষুব্ধ শ্রমিকরা ইট-পাটকেল ছোড়ে। পরিস্থিতি সামাল দিতে বিজিবি, জেলা পুলিশ, ডিবি পুলিশ, শিল্প পুলিশ ও আর্মস পুলিশ অবস্থান নিচ্ছে।

উল্লেখ্য, টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কটির দুই পাশে থাকা পোশাক কারখানাগুলো শ্রমিক সকালে কারখানায় প্রবেশ করে হাজিরা কার্ড পাঞ্চ করে আবার বেরিয়ে পড়ে। এতে সড়কের দুই পাশে থাকা কারখানাগুলো বন্ধ থাকলেও ভিতরের কারখানাগুলো স্বাভাবিকভাবেই চলেছে।

আশুলিয়া থানা পুলিশ সূত্রে জানা যায়, সকাল থেকে সড়কের বিভিন্ন স্থানে শ্রমিকরা নেমে অবরোধ ও ভাঙচুর করার চেষ্টা করে৷ পুলিশ তাদের সরিয়ে দিতে চেষ্টা করে৷

এদিকে, আশুলিয়ার পলাশবাড়ি এলাকায় স্কাইলাইন গার্মেন্টসের সামনের ঢাকা-চন্দ্রা মহাসড়কে অবরোধকারীদের কিছু কর্মতৎপরতা দেখা যায়। তবে আশুলিয়া থানার পুলিশ এবং আশুলিয়া থানা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তাদেরকে হটিয়ে দেয়। এসময় এই মহাসড়কে যান চলাচল দীর্ঘক্ষণ বন্ধ থাকে। দূরপাল্লার কোনো যানবাহন মহাসড়কে দেখা যায় নাই। লাইনের কিছু বাস চলাচল করেছে। মহাসড়ক জুড়ে ছিলো থ্রি-হুইলারের রাজত্ব।

তবে সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক ছিলো আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের দখলে। এখানে অবরোধকারীদের কোনো তৎপরতা দেখা যায় নাই।

আশুলিয়া,বিক্ষোভ,অবরোধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত